CASE STATEMENT
নিচের switch এর syntax টি লক্ষ করি
switch(expression)
{
case constant1:
statement(s);
break;
case constant2:
statement(s);
break;
/* you can give any number of cases */
default:
statement(s);
}
এখানে, switch…case এ expression এর মান ( ) আবদ্ধ থাকে । expression এর মান case এর যে constant value এর সাথে ম্যাচ করবে তার statement(s) এক্সিকিউট হবে ।
যদি expression এর মান কোন constant value এর সাথে ম্যাচ না করে তবে default এ থাকা statement(s) এক্সিকিউট হবে । যখন switch এর constant value এর সাথে মিলে যাবে তখনই constant value এর মান এক্সিকিউট হবে । আমরা সাধারণত এক বা একাধিক case এর শেষে ব্রেক ব্যবহার করি । break এর মানে হলো আমাদের কাজ শেষ এখন switch statement হতে বের হতে পারি ।
Break লেখাটি পাওয়ার সাথে সাথে প্রোগ্রামটি কাজ করে বন্ধ করে দিবে এবং output পর্দায় প্রদর্শিত হবে।
একটি উদাহরণ দেখা যাক
# include <stdio.h>
int main()
{
char grade ;
printf ( “Enter your grade\n” ) ;
scanf ( “%c” , &grade ) ;
switch ( grade )
{
case ‘A’:
printf ( “Excellent !\n” ) ;
break ;
case ‘B’:
printf ( “Outstanding !\n” ) ;
break ;
case ‘C’:
printf ( “Good !\n” ) ;
break ;
case ‘D’:
printf ( “Can do better\n” ) ;
break ;
default :
printf ( “You are not pass\n” ) ;
}
return 0;
}
উপরের প্রোগ্রামটি রান করে , যদি A,B,C,D এর যে কোন একটি ইনপুট দিলে A,B,C,D এর আন্ডারে যে statement আছে তাই পর্দায় প্রদর্শিত হবে । কিন্তু যদি ঐ চারটা বাদে অন্য কোন ক্যারেক্টার ইনপুট দিলে default এ লেখা You are not pass লেখা পর্দায় প্রদর্শন করবে ।
No comments